Header Ads

ঘুরে আসুন নাটোর রাজবাড়ি , নাটোরের একটি বিশিষ্ট রাজপ্রাসাদ।


নাটোর রাজবাড়ি ছিল বাংলাদেশের নাটোরের একটি বিশিষ্ট রাজপ্রাসাদ। 

Natore RajBari Bangla amar Prane,

এটি ছিল জমিদারদের রাজশাহী রাজ পরিবারের আবাস এবং আসন। বিখ্যাত রানী রানী ভবানী এখানে থাকতেন এবং স্বামীর মৃত্যুর পরে এস্টেট এবং প্রাসাদ উভয়ই প্রসারিত করেছিলেন। যা (যা পাগলা রাজার প্রাসাদ, নাটোর প্রাসাদ হিসাবেও পরিচিত)
নাটোর জমিদাররা ছিলেন বাংলার অন্যতম বৃহত্তম জমিদার। এই জমিদারির প্রবর্তক হলেন রামজীবন এবং রঘুনন্দন উভয়ই কামদেবের পুত্র। রামজীবনের পুত্রবধূ ছিলেন রানী ভবানী (1761-1795), ১৮ শতকের বাংলার রাজনীতির এক কিংবদন্তি নাম এবং তাঁর সীমাহীন উদারতা এবং জনসাধারণের চেতনার কারণে দেশের প্রতিটি ঘরে এক প্রিয় ব্যক্তিত্ব। জমিদার হওয়ার পরে রামজীবন নাটোরে তাঁর রাজবাড়িটি গড়ে তোলেন ৫০.৪২ একর জমির বিশাল জায়গা দখল করে এবং এটি একটির মধ্যে অন্যরকম প্রতিরক্ষা শঙ্কার দুটি বলয়ের মধ্যে আবদ্ধ। সাতটি বেঁচে থাকা বিচ্ছিন্ন প্রাসাদগুলির অবরুদ্ধ ধ্বংসাবশেষকে ঘিরে এখন বড় বড় ট্যাঙ্ক, বাগান ও ফুলের বাগান দিয়ে শঙ্কিতরা রয়েছে। এগুলির মধ্যে মাত্র চারটি বর্ণনার প্রাপ্য এবং বাকী অংশগুলি বিভক্ত হওয়ার অগ্রণী পর্যায়ে রয়েছে এবং কোনও স্থাপত্যিক গুরুত্ব নেই।


মহান রানীর মৃত্যুর পরে, তার দত্তক পুত্র রামকৃষ্ণ এই অঞ্চল শাসন করেছিলেন। তাঁর মৃত্যুর পরে, তাঁর দুই পুত্র সিবনাথ এবং বিশ্বনাথ ১৭৭৮ সালে নাটোর জমিদারির সহ-অংশীদার হয়েছিলেন। পুরো জমিদারি তাদের মধ্যে বিভক্ত হয়ে পড়েছিলেন এবং বড় ছেলের অংশটি "বোরো তারাফ" নামে পরিচিত ছিল এবং কনিষ্ঠের অংশ ছিল। পুত্র "ছোট তারাফ" নামে পরিচিত ছিল। রাজবাড়িটি চারপাশে গর্ত দিয়ে সুরক্ষিত ছিল। এই রাজবাড়ীতে নয়টি বিল্ডিং ছিল। এগুলি হলেন বোরো তারাফের প্রাসাদ, ছোট তারাফের প্রাসাদ, কাচারি ভবন এবং বোরো তরাফের গার্ড হাউস, ছোট তারাফের কাছারি ভবন, রানী ভবন, অতিথি ঘর, মধু রানী ভবন ইত্যাদি

প্রধান প্রাসাদ ব্লক (বোরো তরোফ), এখন সদ্য নির্মিত জেলা প্রশাসকের কার্যালয়ে আবাসন, দক্ষিণে একটি বিশাল উন্মুক্ত লনের মুখোমুখি। পশ্চিম এবং দক্ষিণে স্থাপন করা আরও দুটি এককতলা ব্লক লনটির উপরে নজর রাখে এবং পূর্ব দিকে খোলা পাশে একটি ইংরেজী “ইউ” আকারে স্থাপন করা হয়। মূল দিকে উত্তর দিকে যে ব্লকটি রয়েছে, তার প্রায় 100-0একটি সামনের অংশ রয়েছে যার মধ্যে মাঝখানে একটি বিশিষ্টভাবে বারান্দা রয়েছে এবং উভয় প্রান্তে দুটি সামান্য উপসাগর রয়েছে, সমস্তগুলি উপরে ত্রিভুজাকার পেডিমেন্ট বহন করে। মার্জিত কেন্দ্রীয় বারান্দাটি সাধারণ ধ্রুপদী রোমান শৈলীতে করিন্থিয়ান কলাম এবং অর্ধবৃত্তাকার খিলানগুলির একটি সিরিজে সমর্থিত

এবং অ্যাপার্টমেন্টগুলির সামনের বারান্দাও একইভাবে উপশম হয়। পুরো মুখোমুখি স্বাদে প্লাস্টারকর্মে জ্যামিতিক এবং ফুলের প্যানেলে সজ্জিত। এই ব্লকে বারোটি প্রশস্ত অ্যাপার্টমেন্ট রয়েছে, এটি বৃহত্তর অভ্যর্থনা হলের (7.47 মি × 16.01 মি) এর উভয় পাশে নিষ্পত্তি করা হয়েছে যা মাঝখানে অবস্থিত। অভ্যর্থনা হলের অ্যাক্সেস (60-0 x 30-0 ) অন্য একটি বড় হলের মাধ্যমে পাওয়া যায় এবং উত্তরে 10-0 প্রশস্ত বারান্দা দ্বারা সমর্থিত হয়।




কেন্দ্রীয় হলের উঁচু সিলিংটি 30-0” এর উচ্চতায় উঠে আসে এবং আঠারটি ক্লিস্টেরি উইন্ডো দ্বারা প্রজ্জ্বলিত হয়, মূলত রঙিন কাচের প্যানগুলি লাগানো হয়, অন্য কক্ষগুলির ছাদ উচ্চতার তুলনায় বেশ নীচে থাকে। এই ব্লকের পুরো তলটি কালো এবং সাদা আমদানি করা মার্বেলে রাখা হয়েছে। পেছনের বারান্দাটি বিশ জোড়া জোড় করিন্থিয়ান কলামগুলিতে সমর্থিত, পশ্চিম ব্লক, মূল ব্লকের ডান কোণে স্থাপন করা হয়েছে, প্রায় 200-0 সামনের অংশ এবং পূর্ব দিকে লনের মুখোমুখি। এটি মাঝখানে একটি খিলানযুক্ত প্রকল্প উপসাগর সহ একটি একতলা বিল্ডিংও। বারান্দার একটি স্ট্রিপ, জোড়যুক্ত ডোরিক কলামগুলির একটি সিরিজের সমর্থিত, ব্লকের পুরো দৈর্ঘ্য চালায়। খিলানযুক্ত কেন্দ্রীয় উপসাগর দিয়ে প্রবেশ করে লম্বা দরবারের একটি উন্মুক্ত প্রবেশাধিকার রয়েছে যা সাধারণ ‘নাট-মণ্ডপ’ দ্বারা দখল করা। পশ্চিমে এবং আরও পশ্চিমে, একটি কৃষ্ণ মন্দির। এই পরিবারের মাজারে 50'-0 "প্রশস্ত সামনের অংশ রয়েছে, যার 10-10-0" প্রশস্ত বারান্দা রয়েছে যা ডাবল করিন্থিয়ান কলামের ধারাবাহিকতায় বহন করে।


এই ‘নাট-মন্ডপ’ একটি লম্বা টিনের ছাদটি কয়েকটি লোহার স্তম্ভের উপরে সমর্থিত। এই ব্লকের ডান কোণে স্থাপন করা হয়েছে আরও একটি উত্তর মুখী এককতলা বিল্ডিং, যা প্রায় 150’-0 "দীর্ঘ এবং কেন্দ্রীয় প্রজেক্টিং বারান্দা রয়েছে। বারান্দার প্রবেশদ্বারটি বিল্ডিংয়ের পুরো দৈর্ঘ্যটি চালিত একটি দীর্ঘ বারান্দার দিকে নিয়ে যায় যার পিছনে বিভিন্ন আকারের অ্যাপার্টমেন্ট রয়েছে, কিছুটা অনুরূপভাবে পূর্বের মতো নিষ্পত্তি করা হয়েছে। এই বিল্ডিংয়ের পিছনের দিকে একটি দীর্ঘ বারান্দা একটি বড় ট্যাঙ্ককে উপেক্ষা করে। করিন্থিয়ান কলামগুলির একটি সিরিজ, যা বারান্দাকে সমর্থন করে, মাঝখানে একটি আধা-বৃত্ত হিসাবে প্রকল্প করে। এই হ্যান্ডসাম ব্লকের রিয়ারটি প্লাস্টার ওয়ার্কে স্বাদে সজ্জিত। বর্তমানে ভবনটি পুলিশ সুপারের কার্যালয়ে অন্তরগত



দ্বিতীয় ব্লকের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রান্তে বেশ কয়েকটি ধ্বংসপ্রাপ্ত একতলা বিশিষ্ট আবাসিক ভবনগুলির উত্তর তীর থেকে একটি বড় ট্যাঙ্ক উপেক্ষা করে। এই দুটি কাঠামোর মধ্যে ছোটটি বারান্দার সাথে একটি 50'-0 "সামনের অংশ উপস্থাপন করে যাজক ডোরিক কলামগুলির একটি সিরিজ থেকে মুক্তি পেয়েছে যখন বড় সংলগ্ন ব্লকটিতে ডাবল করিন্থিয়ান একটি সারিতে বহন করা বারান্দা সহ 100'-0" সামনের অংশ রয়েছে কলাম. দুর্ভাগ্যক্রমে এই উভয় ধ্বংসাবশেষ এখন ঘন ঘন দখল এবং জমে থাকা ধ্বংসাবশেষ দিয়ে ঘন হয়ে গেছে। তবে, ‘ছোট-তারাফ’ প্রধান প্রাসাদ ব্লকটি এই বিশাল ট্যাঙ্কের পশ্চিম তীরে চিত্রিতভাবে দৃশ্যমান এবং বর্তমানে জেলা জজ আদালতের দখলে, একটি চাপানো কাঠামো। 70’-0 "দীর্ঘ অস্তিত্বের একটি বিশিষ্টভাবে কেন্দ্রীয় ট্রিপল-খিলানযুক্ত পোর্টিকো প্রজেক্ট রয়েছে।



ভবনের কেন্দ্রীয় অংশটি স্বচ্ছ ডানাগুলির উপরে অভ্যর্থনা হল প্রকল্পগুলি দ্বারা দখল করা এবং ক্লিস্টেরি উইন্ডোগুলির সাথে একটি পিরামিডাল ছাদ দ্বারা মুকুটযুক্ত। বারান্দার প্যারাপেটটি প্লাস্টার ওয়ার্কে বিল্ডিংয়ের উভয় প্রান্তে দুটি সংক্ষিপ্ত প্রকল্প উপসাগর দ্বারা সজ্জিত, প্রতিটি করিন্থিয়ান কলামের দুটি জোড়া দিয়ে সজ্জিত, যা ত্রিভুজাকার পেডিমেন্টস দ্বারা শীর্ষে রয়েছে। এই প্রাসাদ ব্লকটিতে প্রবেশ করা যদিও বারান্দার সাথে একটি কালো এবং সাদা মার্বেল মেঝেতে দীর্ঘ 10'-0 "প্রশস্ত বারান্দার মুখোমুখি। বারান্দার পিছনে অ্যাপার্টমেন্টগুলির একটি সারি রয়েছে যা ০৭.৩২ মিটার x ১৫.৫৫ মিটার পরিমাপ করে বিশাল সংবর্ধনা হলে পৌঁছে যায়।

অভ্যর্থনা হলের উঁচু সিলিংটি হ'ল দূরের প্রান্তে প্রজেক্টিং ব্যালকনি সহ 50+-0 "x20’-0" পরিমাপ করা আরেকটি হল যা ঘেরের ছিদ্রকে উপেক্ষা করে। যদিও কেন্দ্রীয় হল সহ পনেরটি অ্যাপার্টমেন্ট রয়েছে। বিল্ডিং এর পিছন এছাড়াও স্বাদে আয়নিক রাজধানী, পুষ্পশোভিত মোটিফ এবং stucco মধ্যে দাড়ি মানব মাথা দিয়ে স্বস্তি। প্রাসাদের দুটি বৃহত্তর হল, সম্ভবত মার্বেলে পতাকাযুক্ত, এখন তাদের মূল মেঝে থেকে বঞ্চিত, তবে অন্যান্য অ্যাপার্টমেন্টগুলিতে সাদা এবং কালো মার্বেল মেঝে রয়েছে। কৌতূহলজনকভাবে রাজধানীগুলির বেশিরভাগ কলামগুলি অয়নথাস পাতাগুলি আয়নিক রাউন্ডগুলিকে একত্রিত করে সংমিশ্রিত অক্ষরের হয়।

কোন মন্তব্য নেই

Jason Morrow থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.